আর একদিন পরেই নতুন বছর ২০২৩

Publish: 10:41 PM, December 30, 2022

পারুল দেওয়ান: হাই স্কুলে পড়া-কালীন বান্ধবীরা মিলে বছরের শেষের দিকে টাকা তুলে রাশিফল ম্যাগজিন কেনা ছিল অনেকটা ঈদের নতুন কাপড় কেনার মত।ম্যাগাজিনের শিরোনাম “কেমন যাবে নতুন বছর”। আর কেনার পর একটা লিস্ট বানানো হতো ম্যাগাজিন কার কাছে কতদিন থাকবে। রাশিফলে লেখা ভালো লেখাগুলো পড়েই মনটা ভালো হয়ে যেতো। আর খারাপ কিছু থাকলে মন খারাপ।

বয়স একদম কম হওয়ার কারনে সে সময়কার রাশিফলটা পড়াশোনা কেন্দ্রিক ছিল, মানে রাশিফলে যা-ই থাকতো তার সাথে পড়াশোনার আর রেজাল্টের একটা যোগসূত্র বের করতাম।

এরপর কেমন যাবে নতুন বছর এর বাইরে পড়া শুরু হলো শনিবারের ছুটির দিনে। কাওসার আহমেদ চৌধুরীর রাশিফল। পুরো সপ্তাহ কেটে যেত প্রথম আলোর ছুটির দিনের অপেক্ষায়। মনে হতো উনি কিভাবে আমার মনের খবর বুঝতেন।

এভাবে হাইস্কুল পেরিয়ে কলেজ,কলেজ পেরিয়ে ভার্সিটি আর এখন তো চাকরিতে। সুদূর বেইজিং-এ বসে প্রত্যেক শনিবার মন দিয়ে রাশিফল পড়ে এক একটা সপ্তাহ কেটে যেত। কখনো ভালো, কখনো খারাপ।

কাওসার আহমেদ চৌধুরীর রাশির অপেক্ষা করিনা আজকে প্রায় এক বছর হতে চললো। শেষ উনার লেখা রাশিফল পড়ি এই বছরের জানুয়ারির ৮ তারিখে যে সবার ২০২২ সালটা কেমন যাবে।

আমার রাশিতে লেখা ছিল ২০২২ সাল আমার জন্য একটি “সুনির্বাচিত বছর”। কাছের একজনকে খুব উত্তেজনা নিয়ে আমার রাশিফল পড়ে শোনায় আর বলি লোকটা কি ভেবে বললো ২০২২ সাল আমার জন্য সুনির্বাচিত বছর! রাশিফল পড়ার কিছুদিন পর টের পাই কেন সুনির্বাচিত বছর। আর পুরো বছর জুড়ে এত উত্থান-পতন, যাকে বলে অম্ল-মধুর মিশ্রনে আজব একটা বছর।

যে মানুষটা সবার জন্য ২০২২ সাল কেমন যাবে লিখলেন সেই তিনি কাওসার আহমেদ চৌধুরী নিজেই এই বছরের শুরুতে না ফেরার দেশে চলে যান।

সেই থেকে এই বছরে আর কোন রাশিফল পড়া হয়নি। লোকটার সাথে দেখা হওয়ার আফসোসটা থেকেই গেল। আর একদিন পরেই নতুন বছর ২০২৩। সবার নতুন বছর আনন্দে আর সুস্থতায় কাটুক।

লেখক: চীনের বেইজিং-এ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব পারুল দেওয়ান।