চীনে ঈদুল ফিতর উদযাপিত

Publish: 3:34 PM, April 22, 2023

চীন প্রতিনিধি: দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর চীনে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়েছে। দেশটির সরকার করোনাভাইরাস-এর বিধিনিষেধ শিথিল করায় তিন বছর পর ঈদগাহে গিয়ে ঈদুল ফিতরের নামাজ পড়তে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

স্থানীয় সময় শনিবার (২২ এপ্রিল) সকালে বিভিন্ন প্রদেশের ঈদগাহ ময়দান এবং মসজিদে পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়। তবে চীন একটি বড় আয়তনের দেশ হওয়ায় ভৌগলিক কারণে কোন কোন প্রদেশে শুক্রবার (২০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

স্থানীয় চীনা নাগরিকদের পাশাপাশি প্রবাসীরাও খুব ভোরে ঘুম থেকে উঠে সাজসজ্জা নিয়ে ঈদগাহে রওয়ানা দেন। দেশটির বিভিন্ন শহরের মসজিদ, ঈদগাহ ময়দান এবং হলরুমে একত্রিত হয়ে ঈদের নামাজ আদায় করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, একে অপরের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে শেনজেন শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি সংগঠন শেনজেন বাংলাদেশ কমিউনিটির এর উদ্যোগে ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় সংগঠনটির সভাপতি মো. মনিরুল ইসলাম কবির, জ্যেষ্ঠ সহসভাপতি মো. হাসমত মৃধা জেমস, সেক্রেটারি মো. সুমন ভূঁইয়া, কোষাধ্যক্ষ মো. সালাউদ্দীন সহ সংগঠনের সব সদস্য ও শেনজেনে বসবাসরত বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

সংগঠনটির সভাপতি মো. মনিরুল ইসলাম কবির বলেন, আমরা ব্যবসা বাণিজ্যে এবং জীবিকা নির্বাহর তাগিদে পরিবার পরিজন ছেড়ে এখানে থাকতে হচ্ছে। কিন্তু পবিত্র মাহে রমজানের শেষে যখন আমরা এই ঈদুল ফিতর দিনটিতে একসাথে হই তখন মনে হয় যেন বাংলাদেশেই আছি।

ঈদের জামাতে বিপুল সংখ্যক বাংলাদেশি ছাড়াও বিভিন্ন দেশের মুসলমানরা অংশ নেন। নামাজ শেষে একে অপরের সঙ্গে কুশল বিনিময় করে, এবং দেশ, জাতি এবং বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।