চীনা মিডিয়া কর্তৃক কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ প্রচার

Publish: 3:38 PM, April 25, 2023

সাব্বির আহম্মেদ, চীন: গত ২৪ এ এপ্রিল, চীনের ফুজিয়ান প্রদেশের ফুঝো শহরে, 2023 ফুঝো ইন্টারন্যাশনাল ডিজিটাল মিডিয়া ডেভেলপমেন্ট কনফারেন্স অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বাংলাদেশ, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া সহ বিভিন্ন দেশের 180 জন প্রতিনিধিগন উপস্থিত ছিলেন যারা মিডিয়া এজেন্সির প্রধান এবং সাংবাদিক। নেতৃস্থানীয় চীনা এবং বিদেশী সংবাদমাধ্যম, চীনের ডিজিটাল প্রযুক্তি কোম্পানিগুলির সিইও, শিক্ষাবিদরা গবেষণা প্রতিষ্ঠান ডিজিটাল মিডিয়ার নতুন বিকাশের প্রবণতা নিয়ে আলোচনা করতে অংশ নেয়।

“ডিজিটাল মিডিয়ার নির্মাণকে ত্বরান্বিত করা – বিশ্বব্যাপী যোগাযোগের জন্য উদ্ভাবন” থিমের সাথে সম্মেলনে আলোচনা করা হয়েছে যেমন: ডিজিটাল অ্যাপ্লিকেশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), সাংবাদিকতা শোষণ, সংবাদ উত্পাদনের জন্য ডেটা এবং বিগ ডেটা; যোগাযোগ দক্ষতা উন্নত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং (ML) একত্রিত করুন; কৃত্রিম বুদ্ধিমত্তা টেলিভিশন; মিডিয়া শিল্পে ChatGPT-এর প্রভাব বিশ্লেষণ করা; সামাজিক প্ল্যাটফর্মে কীভাবে বিজ্ঞাপন দেওয়া যায়।

সিনহুয়া নিউজ এজেন্সির স্পিকার মিসেস থুওং দিম থান বলেছেন যে, ডিজিটাল প্রযুক্তির দ্রুত বিকাশ এবং ব্যাপক প্রয়োগের পাশাপাশি, ঐতিহ্যগত সাংবাদিকতার সাথে কৃত্রিম বুদ্ধিমত্তার সংমিশ্রণ একটি অনিবার্য প্রবণতা। যদি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডেটা তথ্যের দুটি ভিত্তি ভালভাবে নির্মিত, “যোগাযোগ যান” দ্রুত এবং দৃঢ়ভাবে বিকশিত হবে।

সংবাদমাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রয়োগের কৃতিত্বগুলিকে পরিচয় করিয়ে দেওয়ার জন্য, বেইজিং Msxiaoice প্রযুক্তির জেনারেল ডিরেক্টর, জনাব লু ডাক নিহ্ন অর্থ ও সিকিউরিটিজ ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার নিউজরুমের মডেলের সাথে শেয়ার করেছেন , ফলস্বরূপ সফ্টওয়্যারটি ৫,০০০ টিরও বেশি ব্যবসার তথ্য পর্যবেক্ষণ এবং আপডেট করা থেকে শুরু করে সংবাদ লেখা, ভার্চুয়াল এমসি প্রোগ্রামটি হোস্ট করা পর্যন্ত প্রক্রিয়া অনুসারে প্রায় ১০০০টি খবর/দিন প্রকাশ করে।

সম্মেলনের সাইডলাইনে, যোগাযোগের ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির বিনিময় ও সহযোগিতার সুবিধার্থে একটি ডিজিটাল অ্যাপ্লিকেশন এক্সচেঞ্জ সেন্টার নির্মাণ প্রকল্পের স্বাক্ষর অনুষ্ঠিত হয়।